1. admin@ekhonisomoy.tv : ekhonisomoy :
বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিবের বৈঠক অনুষ্ঠিত - এখনই সময় টিভি
February 25, 2024, 8:53 pm

বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিবের বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
  • Update Time : Friday, November 24, 2023
  • 106 Time View
বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক করেছেন মাসুদ বিন মোমেন। ছবি: সংগৃহীত

ভারতের দিল্লির ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউসে দেশটির পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। যার মধ্য দিয়ে বাংলাদেশ–ভারত এ বছরের দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হল।

https://ekhonisomoy.tv/

শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি পোস্ট করেছে। এতে বলা হয়েছে, পররাষ্ট্রসচিব পর্যায়ের এই বৈঠকে বাংলাদেশ ও ভারতের বৃহত্তর সমৃদ্ধির জন্য সহযোগিতা আরও গভীর করার ওপর জোর দেয়া হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্র দপ্তরের পরামর্শে এ ধরনের বৈঠকে সাধারণত পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট সব প্রধান ইস্যু নিয়ে আলোচনা করা হয়। আর তাতে দুই দেশের পারস্পরিক সম্পর্ক থাকা খাতগুলোর সহযোগিতা বৃদ্ধি পায়।

বৈঠকের শুরুতেই বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানোর জন্য দেশটির পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রাকে ধন্যবাদ জানান। এ সময় দুই দেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে দুজনেই সন্তুষ্টি প্রকাশ করেন।

উন্নয়ন, ব্যবসা-বাণিজ্য, আঞ্চলিক সংযোগ, আঞ্চলিক বিদ্যুৎ খাত, নিরাপত্তা ও পানি সংক্রান্ত সমস্যা, কনস্যুলার ও সাংস্কৃতিক বিষয়ের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতা জোরদারের ওপর জোর দেন দুই পররাষ্ট্রসচিব। বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করা নিয়েও আলোচনা হয়। তাঁরা বলেন, সীমান্তে শান্তি বজায় রাখার জন্য দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর সহযোগিতা অব্যাহত রাখা উচিত।

বৈঠকে তিস্তাসহ পানিবণ্টনের বিভিন্ন ইস্যু তুলে ধরেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এ ছাড়া ভিসা প্রসেসিং আরও সহজ করতে ভারতের পররাষ্ট্রসচিবকে অনুরোধ করেন তিনি। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে ভারতের সহযোগিতা চেয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব।

সম্প্রতি বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে উন্নয়নমূলক অবকাঠামো উদ্বোধন করা হয়েছে। এসব প্রকল্পের মধ্যে যেগুলোতে ভারত যুক্ত, সেগুলো নিয়ে আলাপ করেন দুই দেশের পররাষ্ট্রসচিব। এসব অবকাঠামো দুই দেশের গভীর সম্পর্কের সাক্ষ্য বহন করে বলে জানান তারা।

বাংলাদেশকে বিশ্বস্ত প্রতিবেশী হিসেবে আখ্যায়িত করেছেন ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা। দুই দেশের মধ্যে যে সম্পর্ক রয়েছে, তা নিয়ে তিনি সন্তুষ্ট বলে জানান। দুই দেশের পরবর্তি পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে।

এখনই সময় টিভি/ মপ

https://www.youtube.com/watch?v=viLYdhLNXD0

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved
Theme Customized By LiveTV