1. admin@ekhonisomoy.tv : ekhonisomoy :
ফেরদৌস আরা স্বদেশ বিচিত্রা আজীবন সম্মাননায় ভূষিত হবেন ২ নভেম্বর - এখনই সময় টিভি
July 12, 2024, 4:22 pm

ফেরদৌস আরা স্বদেশ বিচিত্রা আজীবন সম্মাননায় ভূষিত হবেন ২ নভেম্বর

Reporter Name
  • Update Time : Sunday, July 7, 2024
  • 14 Time View
দেশের বরেণ্য নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা আগামী ২ নভেম্বর শনিবার বিকেল ৪টায় ঢাকার কাকরাইল  হোটেল রাজমনি ঈশা খাঁ ব্যাংকুইট হলে দৈনিক স্বদেশ বিচিত্রা আজীবন সম্মাননা অ্যাওয়ার্ডে ভূষিত হবেন। দৈনিক স্বদেশ বিচিত্রার ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিনিয়র মাননীয় মন্ত্রী মহোদয়গণ, সচিব মহোদয়গণ, কবি-সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্র টেলিভিশন সঙ্গীতাঙ্গণের তারকাশিল্পীবৃন্দ উপস্থিত থাকবেন। সকাল ১১টা থেকে দিনব্যাপী আয়োজনে থাকবে আলোচনা, কবিতা আবৃত্তি, সম্মাননা প্রদান ও জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান। দৈনিক স্বদেশ বিচিত্রা আজীবন সম্মাননা অ্যাওয়ার্ডে ভূষিত জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা প্রতি বছরই দেশে ও দেশের বাইরে কবি নজরুলের জন্মবার্ষিকী এবং মৃত্যুবার্ষিকীতে দেশে বিদেশের বিভিন্ন মাধ্যমে সংগীত পরিবেশন করেন।
তিনি পেশাগতভাবে সংগীত জীবনের ৪ যুগ অতিক্রম করেছেন। ফেরদৌস আরা সংগীত ক্যারিয়ারে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত নজরুল ইউনিভার্সিটি, রাজধানীর নজরুল ইনস্টিটিউট কর্তৃক বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন। চ্যানেল আই থেকে আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন। ইতিপুর্বে টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ-ট্রাব কতৃক আজীবন সম্মাননা,বাংলাদেশ কালচারাল ডেভেলপমেন্ট ফেডারেশন (বিসিডিএফ) কতৃক আজীবন সম্মাননা, দৈনিক গণকণ্ঠ ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী সম্মাননায় ভূষিত হয়েছেন। এছাড়াও বহু বছর আগে তিনি উজবেকিস্তানে ইউনাইটেড নেশন আয়োজিত ফোক ফেস্টিভ্যালে ৭২টি দেশের মধ্যে নজরুলের ফোক গান গেয়ে পুরস্কৃত হয়ে দেশের জন্য সম্মান বয়ে এনেছিলেন। ফেরদৌস আরা নজরুলসংগীত সমগ্র নিয়েও কাজ করছেন। ‘একক কণ্ঠে হাজার গান’ প্রকাশ করছেন ফেরদৌস আরা। এরই মধ্যে ১০টি খন্ড প্রকাশিত হয়েছে অ্যালবাম আকারে। যার মধ্যে গান রয়েছে শতাধিক। ফেরদৌস আরা বলেন, ‘নতুন প্রজন্ম যেন খুব সহজেই নজরুলের গান শুনতে পারে সেই ভাবনা থেকেই আমি আদি রেকর্ডভিত্তিক এই গানগুলো প্রকাশ করছি। আমার নিজের একান্ত ভালো লাগা থেকেই এই কাজটি করছি আমি।’
উল্লেখ্য ফেরদৌস আরার পিতা এ.এইচ.এম. আবদুল হাই এবং মাতা মোশাররেফা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ফেরদৌস আরা বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী। নজরুলসংগীত শিল্পী হিসেবেই সুপরিচিত হলেও মিউজিক কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন অধ্যাপনা, নজরুল ইনস্টিটিউটে নজরুলসংগীতের প্রশিক্ষক, সংগীত অনুষ্ঠান উপস্থাপনা, লেখালেখি, সিনেমা প্লে-ব্যাকসহ নানা প্রতিযোগিতায় বিচারকের কাজ করছেন তিনি। সঠিকভাবে নজরুল এবং উচ্চাঙ্গ সংগীত চর্চার জন্য তিনি ২০০০ সালে ঢাকার মোহাম্মদপুরস্থ হুমায়ুন রোডে গড়ে তোলেন সংগীত প্রতিষ্ঠান সুরসপ্তক। তিনি বলেন নজরুলের অনেক ভালো ভালো গবেষণামূলক গান রয়েছে যা শ্রোতার কাছে এখন অবধি পৌঁছায়নি। নজরুলের বিস্তৃতি এত বিশাল যে এ কাজটা ঠিকমতো সম্পন্ন করে যাওয়াটা চ্যালেঞ্জের। নজরুলের গবেষণালব্ধ গানগুলোকে নতুন প্রজন্মের কাছে রেখে যেতে পারলেই আমি খুশি। কবি নজরুল যখন ধানমন্ডিতে থাকতেন, তখন আমি নজরুলকে গান শুনিয়েছিলাম। একবার আমি আর আমার বোন জান্নাত আরা তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। সেদিন আমার বোন গিয়েছিলেন ‘প্রিয় এমন রাত’ গান শোনাতে। এরপর আমিও নজরুলকে গান শোনাই। নজরুল কথা বলতে পারতেন না। কিন্তু গান শুনে তাঁর সে কী অভিব্যক্তি! তার শরীরে প্রচণ্ড কাঁপুনি খেলছিল, তিনি বারবার এদিক-ওদিক তাকাচ্ছিলেন। ফেরদৌস আরা বলেন সংগীত শেখার স্কুল ‘সুর-সপ্তক’ নিয়ে ব্যস্ততায় দিন যাচ্ছে। দেশ-বিদেশের বিভিন্ন স্থানে বড় বড় কাজ করছি। বিভিন্ন চ্যানেলে, স্টেজে স্কুলের সবাইকে নিয়ে পারফর্ম করছি। আমি নজরুল ইনস্টিউটের প্রশিক্ষক। ছাত্রছাত্রীদের জন্য আমি ডিপ্লোমা কোর্স করাচ্ছি।
সরকারি এবং বেসরকারি ভার্সিটি থেকে শুরু করে, মিউজিক কলেজ, স্কুল, নজরুল ইনস্টিটিউট এবং আমার স্কুল ‘সুর-সপ্তক’ পর্যন্ত নজরুলসংগীত এখন শুধু শহরকেন্দ্রিক নয়, দূর-দূরান্ত থেকে নজরুলসংগীতের ওপর বিভিন্ন কোর্স করার জন্য অনেক মানুষ আসছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved
Theme Customized By LiveTV